দৃষ্টি আকর্ষণঃ
আমাদের ভূবনে স্বাগতম। আপনাদের সহযোগিতাই আমাদের পাথেয়।
সংবাদ শিরোনাম
তিতাস উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা।। সভাপতি তুষার সাধারণ সম্পাদক খায়রুল ৫ অক্টোবর শুভদিন শিক্ষা জাতীয়করণের ঘোষণা দিন কমেছে নমুনা পরীক্ষা বেড়েছে শনাক্তের হার! শুরু হয়েছে কঠোর লকডাউন।। মানতে হবে যেসব বিধিনিষেধ দুঃসংবাদের ভিড়ে সুসংবাদ।। ভ্যাকসিন থেকে কেউ বাদ যাবে না-প্রধানমন্ত্রী বিপর্যস্ত শিক্ষাপঞ্জি।। চরম বিপাকে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা মাননীয় প্রধানমন্ত্রী মুজিববর্ষেই শিক্ষা জাতীয়করণ চাই–মোহাম্মদ আলাউদ্দিন মাস্টার ২৩ জুলাই থেকে সত্যিই সর্বাত্মক লকডাউন! বঙ্গবন্ধু পরিষদ তিতাস উপজেলা শাখার বর্ধিত সভা ও মাস্ক বিতরণ শেখ হাসিনার জীবন বড়ই কষ্টের এবং বেদনাদায়ক!
সংক্ষিপ্ত পরিসরে নভেম্বরের ২য় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরের ১ম সপ্তাহে এইচএসসি পরীক্ষা

সংক্ষিপ্ত পরিসরে নভেম্বরের ২য় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরের ১ম সপ্তাহে এইচএসসি পরীক্ষা

ছবিঃ ভার্চয়াল সংবাদ সম্মেলণে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

কালপুরুষ রিপোর্ট।। ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষাকে ঘিরে সৃষ্ট সকল জল্পনা কল্পনার অবসান ঘটালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আগামী নভেম্বরের ২য় সপ্তাহে এসএসসি ও ডিসেম্বরের ১ম সপ্তাহে এইচএসসি এবং সমমানের পরীক্ষা অনুষ্ঠিতি হবে।। যদি পরীক্ষা নেয়া না যায় তবে অ্যাসাইনমেন্ট মূল্যায়ন ও সাবজেক্ট ম্যাপিং করে ফল প্রকাশ করা হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিতভাবে অবহিত করেন।
শিক্ষামন্ত্রী জানান, করোনা পরিস্থিতিতে সংক্ষিপ্ত পরিসরে বিষয় ও নম্বর কমিয়ে দু’টি পাবলিক পরীক্ষা নেয়া হবে। এক্ষেত্রে বাংলা, ইংরেজি, গণিতসহ আবশ্যিক বিষয়গুলোর কোন পরীক্ষা হবে না। আবশ্যিক বিষয়গুলোর মূল্যায়ন হবে জেএসসি এবং এসএসসি পরীক্ষার বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে। শুধুমাত্র গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার) অর্থ্যাৎ নৈর্বাচনিক ৩টি বিষয়ের পরীক্ষা সৃজনশীল ও বহুনির্বাচনী উভয় পদ্ধতিতে অর্ধেক নম্বরের ভিত্তিতে অনুষ্ঠিত হবে। আর যদি পরীক্ষা নেয়া কোনক্রমেই সম্ভব না হয় তাহলে অ্যাসাইনমেন্ট ও বিষয় ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে। অথবা শুধু বিষয় ম্যাপিংয়ের মাধ্যমেও মূল্যায়ন হতে পারে। সেটি পরে জানানো হবে।
শিক্ষামন্ত্রী আরও জানান চলতি বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট দেয়া হবে। এ ক্ষেত্রে ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার্থীদের ১২ সপ্তাহে বিভাগভিত্তিক তিনটি বিষয়ে মোট ২৪ টি এ্যাসাইনমেন্ট করতে হবে। আর এইচএসসি পরীক্ষার্থীদের ১৫ সপ্তাহে বিভাগভিত্তিক নির্বাচিত তিনটি বিষয়ের ৬টি পত্রে মোট ৩০টি এ্যাসাইনমেন্ট দেয়া হবে। এসব এ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের শিখন ফল মূল্যায়ন যাচাই করা হবে। এ্যাসাইনমেন্ট মূল্যায়ন কেমন হচ্ছে তা মূল্যায়ন করার পর সিদ্ধান্ত নেয়া হবে। এ প্রসংঙ্গে শিক্ষামন্ত্রী আরও বলেন, আমদের শিক্ষার্থীরা একদম প্রস্তুতি নিতে পারেনি। তাই আমরা তাদের প্রস্তুতি দিকে লক্ষ্য রেখে অ্যাসাইনমেন্টগুলো দিচ্ছি। শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কিভাবে মূল্যায়ন করা হবে সে বিষয়ে শিক্ষকদের নির্দেশনা দেয়া হবে। অ্যাসাইনমেন্ট ঠিকভাবে মূল্যায়ন হচ্ছে কিনা তাও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে দৈবচয়ন ভিত্তিতে নমুনা সংগ্রহ করে যাচাই করা হবে। শিক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট মূল্যায়নে কোনরূপ পক্ষপাতিত্ব বা গাফিলতি পরিলক্ষিত হলে শিক্ষকদের বিরূদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: মাহবুব হোসেন এবং কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান এ সময়ে উপস্থিত ছিলেন

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 www.kalpurushnet.com