দৃষ্টি আকর্ষণঃ
আমাদের ভূবনে স্বাগতম। আপনাদের সহযোগিতাই আমাদের পাথেয়।
শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ছাড়া কোন সমস্যার সমাধান হবে না-নজরুল ইসলাম রনি

শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ছাড়া কোন সমস্যার সমাধান হবে না-নজরুল ইসলাম রনি

কালপুরুষ রিপোর্ট।। বেসরকারি শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ এখন সময়ের দাবি। দেশের পাঁচ লক্ষাধিক এমপিওভূক্ত বেসরকারি শিক্ষকদের প্রাণের দাবি এটি। কিন্তু এ বিষয়ে অগ্রগতি অতি সামাণ্য। সরকারের নীতি নির্ধারণী মহলের কথা বার্তায় তেমন কোন আভাস পরিলক্ষিত হচ্ছে না। যদিও বাংলাদেশ শিক্ষক সমিতি (নজরুল) এর কেন্দ্রীয় সভাপতি এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজো ফোরামের মূখপাত্র নজরুল ইসলাম রণি এ সম্পর্কে বলেন, প্রতিষ্ঠানের আয় ফেরত নিয়ে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করা হলে সরকারের রাজস্বের তেমন কোন ঘাটতি হবে না। বিচ্ছিন্নভাবে কিছু প্রতিষ্ঠান জাতীয়করণ করা হচ্ছে । এতে শিক্ষকদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে। এক সাথে সকল প্রতিষ্ঠান জাতীয়করণ ঘোষণা দেয়া এখন সময়ের দাবি। এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সদিচ্ছাই যথেষ্ট।

শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ হলে প্রতিষ্ঠান প্রধানসহ শিক্ষক সমাজকে আর কারোর উপর নির্ভরশীল হতে হবে না। করতে হবে না তোষামোদী। কমে আসবে শিক্ষিতদের উপর অর্ধশিক্ষিতদের মাতব্বরি। তবে তিনি আক্ষেপ করে বলেন, অপ্রিয় হলেও সত্য যে, শিক্ষক নেতাদের আশায় বুক বেধে থাকলে ১০০ বছরেও শিক্ষা জাতীয়করণ হবে না। আমি বিভিন্ন শিক্ষক সমিতির অনেক কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে এ বিষয়ে কথা বলে তেমন সাড়া পাইনি। ঐক্যবদ্ধ আন্দোলন হলে জাতীয়করণ সময়ের ব্যাপর মাত্র। নেতৃত্ব মূখ্য নয়, দাবি আদায়ই মূখ্য। আমি নেতা হিসেবে নয়, একজন কর্মী হিসেবেই সাধারণ শিক্ষকদের পাশে থাকতে চাই।

মাননীয় প্রধানমন্ত্রী, আপনি জাতির জনকের সুযোগ্য উত্তরসূরি। বঙ্গবন্ধুর আজীবন সংগ্রাম ছিল বৈষম্য ও শোষণহীন সমাজ ব্যবস্থা গড়ে তোলা। তাই তিনি স্বাধীনতার অব্যবহিত পরেই ভঙ্গুর অর্থনীতি সত্ত্বেও প্রাথমিক শিক্ষা জাতীয়করণ করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছিলেন। আপনওি পিতার পদাঙ্ক অনুসরণ করে একযোগে সকল রেজিঃ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছেন। বর্তমান প্রেক্ষাপটে বেসরকারি শিক্ষকদের প্রত্যাশা জাতির জনকের সুযোগ্য উত্তরসূরি হিসেবে আপনি শিক্ষার বেহাল অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে অচিরেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাস্তর জাতীয়করণ করে দেশকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবেন। আপনি পেরেছেন, পারেন এবং পারবেন। ৩৫ হাজার কোটি টাকা নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ তার বাস্তব উদাহরণ। এখনই সময় এ মহতি উদ্যোগটি বাস্তবায়নের।

Please Share This Post in Your Social Media

3 responses to “শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ ছাড়া কোন সমস্যার সমাধান হবে না-নজরুল ইসলাম রনি”

  1. মোঃ সুমন রেজা says:

    মাননীয় প্রধানমন্ত্রীর সু দিষ্টি একান্ত ভাবে কামনা করছি। বাংলাদেশের শিক্ষা ব্যাবস্থার বৈষম্য দূর করতে এক মাএ প্রধান মন্ত্রীর সহনুভূতি ই যথেষ্ট

  2. ASRAFUL AIAM says:

    ধন্যবাদ আবুল হোসেন স্যার ৷ আমরা আপনার সাথে একমত ৷

  3. alauddin says:

    ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 www.kalpurushnet.com