দৃষ্টি আকর্ষণঃ
আমাদের ভূবনে স্বাগতম। আপনাদের সহযোগিতাই আমাদের পাথেয়।
করোনা বৃত্তান্ত।। আবারও বাড়ছে মৃত্যু ও আক্রান্ত

করোনা বৃত্তান্ত।। আবারও বাড়ছে মৃত্যু ও আক্রান্ত

ছবিঃ সংগৃহিত

কালপুরুষ রিপোর্ট।। করোনা ভাইরাসের সংক্রমণে গোটাবিশ্ব এখনও মৃত্যুপূরী। এশিয়া, ইউরোপ, আমেরিকা, আফ্রিকার প্রায় সবকটি দেশেই করোনার নিষ্ঠুর থাবা। প্রিন্টিং ও ইলেকট্রণিক মিডিয়া, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার যেদিকে চোখ রাখি শুধু আক্রান্ত আর মৃত্যু সংবাদ। করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে লকডাউনসহ বিভিন্ন পদক্ষেপের কারণে কোন কোন দেশ কিছুটা সফল হলেও এখনও অনেক দেশেই আক্রান্তের উচ্চহার রয়েছে। অনেক দেশেই এখনও করোনার রূদ্রমূর্তি পরিলক্ষিত হচ্ছে। কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না সংক্রমণ।
বাংলাদেশে করোনার প্রাদুর্ভাব কিছুটা নিয়ন্ত্রণে এলেও শীতের আগমনী বার্তার পাশাপাশি আবারও বাড়তে শুরু করেছে করোনায় মৃত্যু ও আক্রান্তের হার। দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে আরও ২ হাজার ২১২ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ হাজার ২৫৪ জনে। অন্যদিকে মোট শনাক্ত হলো ৪ লাখ ৩৬ হাজার ৬৮৪ জন করোনা রোগী।
মহামারি করোনার দাপটে আবারও বিপর্যস্ত দেশ। শীতের মৌসুম শুরু হতে না হতেই দ্বিতীয় ধাক্কায় করোনায় মৃত্যু এবং সংক্রমণ দু’টোই বাড়তে শুরু করেছে। ১৭ নভেম্বর মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনায় সংক্রমিত হয়ে দেশে এক দিনেই আরো ৩৯ জনের মৃত্যু হয়েছে, যা গত ৫৮ দিনের মধ্যে সর্বোচ্চ। একই সময়ে আরো ২ হাজার ২১২ জনের শরীরে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, যা গত ৭৬ দিনের মধ্যে সবচেয়ে বেশি। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১১৭টি ল্যাবরেটরিতে ১৬ হাজার ৬০২টি নমুনা সংগ্রহ করা হয় এবং ১৫ হাজার ৯৯০টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ২৫ লাখ ৭২ হাজার ৯৫২টি। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৭৪৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৫২ হাজার ৮৯৫ জন।
গত ২৪ ঘণ্টায় সনাক্ত বিবেচনায় আক্রান্তের হার ১৩ দশমিক শূন্য ৮৩ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৯৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৮১ শতাংশ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 www.kalpurushnet.com