দৃষ্টি আকর্ষণঃ
আমাদের ভূবনে স্বাগতম। আপনাদের সহযোগিতাই আমাদের পাথেয়।
সংবাদ শিরোনাম
ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া শিক্ষা জাতীয়করণ ‘সোনার পাথর বাটি’ পিতার স্বপ্ন ছিল শিক্ষা জাতীয়করণ কন্যার হাতে হোক বাস্তবায়ন হোমনায় ভ্রাম্যমান আদালতে ৫টি প্রতিষ্ঠানকে ৩৩ হাজার টাকা জরিমানা বাহাত্তরের ১০ জানুয়ারি এবং একাশির ১৭ মে বাঙালির ইতিহাসে দু’টি স্মরণীয় দিন হোমনায় বুদ্ধি প্রতিবন্ধিকে গণধর্ষণের অভিযোগে আটক-৪ সমাজের দুর্গন্ধটুকু এখন আর কারো নাকে লাগেনা বাংলাদেশের বর্তমান শীতল রাজনীতি মাননীয় প্রধানমন্ত্রী মুজিববর্ষই শিক্ষাব্যবস্থা জাতীয়করণের শ্রেষ্ঠ সময় হোমনায় আওয়ামী যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত সম্পর্ক একটি যুগান্তকারী মুহূর্ত অতিক্রম করছে-শেখ হাসিনা ভারতের ‘প্রতিবেশীর অগ্রাধিকার’ নীতিতে এক নম্বর পিলার হচ্ছে বাংলাদেশ-নরেন্দ্র মোদি
ইএফটি’র মাধ্যমে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন জাতীয়করণের পথে আরেক ধাপ অগ্রগতি

ইএফটি’র মাধ্যমে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন জাতীয়করণের পথে আরেক ধাপ অগ্রগতি

মোহাম্মদ আলাউদ্দিন মাস্টার।। এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারিদের প্রাণের দাবি জাতীয়করণ। মুজিববর্ষকে ঘিরে দাবিটি আরও জোরালো হয়ে উঠে। এরই মাঝে আগামী জানুয়ারি মাস থেকে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের (ইএফটির) মাধ্যমেই এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে পাঠানোর পরিকল্পনা বাস্তবায়নে কাজ শুরু করেছে সরকার। শিক্ষকদের তথ্য সংগ্রহের পর তা আইবাস প্লাস প্লাসে (iBAS ++) অন্তর্ভুক্তির কাজ চলছে। যাহা জাতীয়করণের প্রতি আরেক ধাপ অগ্রগতি বলেই মনে করছি। নতুন বছরে শিক্ষকদের এ উপহার দেয়ার লক্ষ্য নিয়েই কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়। সব শিক্ষক-কর্মচারীকেই জানুয়ারি থেকে ইএফটির মাধ্যমে বেতন ভাতা পরিশোধ করা যাবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন।
মোমিনুর রশিদ আমিন বলেন, ইতোমধ্যে শিক্ষকদের তথ্য সংগ্রহ করা হয়েছে। সংগৃহীত তথ্য আইবাস প্লাস প্লাসের (iBAS ++) অন্তর্ভুক্ত করে তা আপগ্রেডেশনের কাজ চলছে। শিক্ষকদের ভোটার আইডি কার্ড, ব্যাংক হিসাব নম্বর ও বেতন সংক্রান্ত তথ্য ইনপুট করা হচ্ছে। তিনি আরও জানান, আইবাস সফটওয়ারে শিক্ষকরা ঢুকলেই তাদের তথ্য পাবেন। সেখানে তাদের কাছে পাসওয়ার্ড চাওয়া হবে। পাসওয়ার্ড দিয়ে সফটওয়্যারে লগইন করে শিক্ষকরা বেতন সম্পর্কিত বিস্তারিত তথ্য পাবেনও, সাবমিট দিলেই ব্যাংক অ্যাকাউন্টে বেতন চলে যাবে। জানুয়ারি থেকে সব শিক্ষককেই ইএফটির মাধ্যমে বেতন দেয়ার পরিকল্পনা নিয়েই তারা কাজ করছেন। কোনো পাইলটিং ছাড়াই সব শিক্ষক একসাথে ইএফটিতে বেতন পাবেন।
ইএফটি’র মাধ্যমে বেতন দেয়ার উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। তবে এমপিওভূক্ত শিক্ষকরা বিভিন্ন সুবিধাপ্রাপ্তি থেকে বঞ্চিত এবং হতাশায় নিমজ্জিত। প্রত্যাশা করছি সরকার অচিরেই সরকারি ও এমপিওভূক্ত বেসরকারি শিক্ষকদের মাঝে বৈষম্য নিরসন করে বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন বাস্তবায়ন করবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2019 www.kalpurushnet.com